আত্মহত্যা
- হরিশঙ্কর রায় - মুক্তি এবং অতঃপর ২৮-০৪-২০২৪

এক গর্ভজননীর অশ্রুজল, ভিজে যায়
শিয়রে শুশুক সুখ বালিশ
কান্নার রোলে ভূমিকম্প আসে আতুর ঘর
জলোচ্ছ্বাস প্লাবিত হয় সমস্ত শরীর
ফিনকি ফিনকি রক্ত। অবশেষে তুমি "মা"
হয়তোবা একদিন বসন্ত হাওয়ায় ভেসেছিল
নারীত্বের সাধ, সত্তায় সত্তায় প্রেম
যৌবন এক ফণাধারী কালের আছর
দংশনে দংশনে দংশিত তুমি।

ফিনকি ফিনকি রক্ত খুঁজে শিশুর পিতা
আত্মদহনের প্রলাপ বিলাপ
তোমার কোলে চাঁদমুখো শিশু। ভালবাসা।
নিথর পৃথিবী শুধু চেয়ে দেখে
হাজার মুখ একসাথে বলে,
কে ঐ শিশুর পিতা?

পরাজিত বাস্তব অতীত তোমার
এক রজনী অন্ধকার তুমি নারী; "মা"
লজ্জা-কান্না-জল বিষণ্ণ প্রলাপ, ভালোবাসা
এক গর্ভজননীর সত্তার আত্মহনন, ফুটপাতে শিশু
অনন্তের ডাকে, মা মা মা।

oo========oo

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।